+8801533443118 Info@bestaidbd.com

সুস্মিতা কুন্ডু বৃষ্টিঃ স্বাস্থ্যই সকল সুখের মূল, স্বাস্থ্যই সম্পদ। কথাগুলোর সাথে আমরা সবাই পরিচিত। আমরা সবাই সুস্থ থাকতে চাই, কিন্তু সুস্থ থাকার পন্থাগুলো মেনে চলি কয়জন? স্বাস্হ্য সম্পর্কে কি আমরা যথেষ্ট সচেতনতা অবলম্বন করছি? সুস্থ থাকার মূল মন্ত্র হলো স্বাস্থ্য সচেতনতা। যার মধ্যে রয়েছে দৈনন্দিন জীবনে সচেতনতা, খাদ্যাভাসে সচেতনতা, পরিবেশ সচেতনতা, আচার ব্যবহারে সচেতনতা, অসুখ সম্পর্কে সচেতনতা ইত্যাদি। সুস্থ থাকতে দৈনন্দিন জীবনে কিছু নিয়ম মেনে চলাই যথেষ্ট।

১. প্রতিদিন ২-৩ লিটার পানি পান করা

২. ৩০-৪০ মিনিট হাঁটা

৩. শারীরিক ব্যায়াম করা

৪. নিয়মিত গোসল করা ও পরিষ্কার পরিচ্ছন্ন থাকা

৫. পরিষ্কার কাপড় পরিধান করা

৬. খাবার আগে ও শৌচ কর্মের পরে সাবান দিয়ে হাত ধোয়া

৭. সকালে এবং রাতে দ দাঁত ব্রাশ করা

৮. দৈনিক ৬-৮ ঘন্টা ঘুমানো ইত্যাদি।

এগুলো আপনাকে দিতে পারে ডায়াবেটিস, হৃদরোগ, দাঁতের ও বিভিন্ন রোগ থেকে মুক্তি। খাবার সম্পর্কেও আমাদের যথেষ্ট সতর্ক হওয়া জরুরী। কম তেল চর্বি জাতীয় এবং পুষ্টিকর খাবার গ্রহণ করা উচিত। যেমন টাটকা ফল-মূল, শাক-সবজি, মাছ, দুধ_ এগুলো আপনাকে দেবে সুন্দর স্বাস্থ্য।

পরিবেশ যদি আমরা পরিচ্ছন্ন রাখতে পারি তবে অনেক রোগের হাত থেকেই রেহাই পাওয়া সম্ভব। ডায়রিয়া, আমাশয়, ভাইরাস জনিত বিভিন্ন অসুখ, জ্বর এসব রোগের উৎস হলো নোংরা পরিবেশ। যদি আমরা যেখানে সেখানে ময়লা আবর্জনা, থুথু না ফেলি, ড্রেনের ময়লা জমতে না দেই, বর্ষাকালে ফুলের টবে বা বিভিন্ন আধারে পানি জমা হতে না দেই, তবে এসব রোগ হবার সম্ভাবনা অনেকটাই দূর করতে পারব। আমাদের আচার আচরণও হতে হবে মার্জিত।

অতিরিক্ত রাগ, অশালীন আচরণ, নেশা পরিহার করতে হবে। তবেই আমরা মানসিক ভাবেও সুস্থ থাকতে পারব। আমাদেরকে শুধু নিজেদের নিয়ে সচেতন হলে চলবে না। হতে হবে বিভিন্ন অসুখ নিয়েও সচেতন। ছোঁয়াচে রোগ যেমন বিভিন্ন স্কিনের অসুখ, এইডস, যক্ষ্মা ইত্যাদি রোগ যেন না হয় সেদিকেও লক্ষ্য রাখতে হবে। এসবে আক্রান্ত ব্যক্তির সাথে সচেতনতা অবলম্বন করে মিশতে হবে। আমরা কে কখন কোন রোগে আক্রান্ত হবো তা কেউ বলতে পারছি না। তাই সচেতনতার বিকল্প নেই। কখনোই কোন রোগকে অবহেলা করবো না। কখনও কোন রোগের ছোট কোন লক্ষণ দেখা দিলে দেরী না করে চিকিৎসকের পরামর্শ নিন। নিয়ম মানুন, স্বাস্থ্য সম্পর্কে সচেতন হোন, সুন্দর সুস্থ দীর্ঘ জীবন লাভ করুন।

সুস্মিতা কুন্ডু বৃষ্টি

হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতাল

megh3468@gmail.com